ঢাকা সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৭ই বৈশাখ ১৪৩১


ঢাবি ছাত্রলীগ নেতা রিফাতের চেষ্টায় চুরি হওয়া সাইকেলের অর্থ উদ্ধার


১০ নভেম্বর ২০১৮ ১৭:০৭

আপডেট:
১০ নভেম্বর ২০১৮ ১৭:১২

ঢাবি ছাত্রলীগ নেতা রিফাতের চেষ্টায় চুরি হওয়া সাইকেলের অর্থ উদ্ধার


 সাধারণ শিক্ষার্থীদের দাবী আদায়ে অগ্রণী ভূমিকা পালন করে মানবিক কাজের উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করলেন ঢাকা বিশবিদ্যালয়ের শহীদ সার্জেন্ট জহুরুল হক হল ছাত্রলীগের যুগ্ন সাধারণ সম্পাদক মো. রিফাত উদ্দিন।
খোঁজ নিয়ে জানা যায় ,গত চার থেকে মাসে হল থেকে পাঁচ থেকে ছয়টি সাইকেল চুরির ঘটনা ঘটে।
এদিকে গতকাল সন্ধ্যার পর সাইকেল চুরি করার সময়  শিক্ষার্থীদের হাতেনাতে ধরা পরে সুজন নামে এক সাইকেল চোর। উপস্থিত সবাই তাকে মারধর করতে গেলে রিফাত উদ্দিন সহ শহীদ সার্জেন্ট জহুরুল হক হল ছাত্রলীগের আনন্দ ফকির, রাজিবুল আলম খান তানিম, শাহীন আলম, মো. শহীদুল শান, বজলু রহমান সহ আরো কয়েকজন ছাত্রনেতা তাকে উদ্ধার করে জিজ্ঞাসাবাদ করে সবার উপস্থিতিতে।
এ সময় সাইকেল চুরির কথা স্বীকার করে সুজন । তিনি বলেন, এই হল থেকে প্রায় চার থেকে পাঁচটি সাইকেল চুরি করে। তখন ৫০-৬০ জন ছাত্রদের উপস্থিতিতে চোরের মুচলেকাসহ তাকে ছেড়ে দেওয়া হয়।

 


তখন রিফাত উদ্দিন হল প্রশাসনের সাথে যোগাযোগ করলে প্রশাসন কার্যকরী কোনো ভূমিকা না নেওয়ায় সাইকেল চুরি যাওয়া ভুক্তভোগীসহ উপস্থিত সবাই ক্ষতিপূরণ দাবি করে। তখন তাদের দাবীর প্রেক্ষিতে সুজন নামের ওই চোরের পরিবার হলে এসে ৫০০০০/= টাকা প্রদান করে। রিফাত উদ্দিন তাৎক্ষনিক উপস্থিত কয়েকজন ভূক্তভোগীকে তাদের সাইকেল চুরি হওয়া বাবদ ওই টাকা থেকে ক্ষতিপূরন প্রদান করে এবং ফেসবুকে পোস্ট দিয়ে বাকিদের উপযুক্ত প্রমাণসহ যোগাযোগ করতে বলেন।

হলের যাদের সাইকেল চুরি হয়ে যায় তাদের মধ্যে অনেক সাধারণ শিক্ষার্থী তাদের অনেক কষ্টের টাকায় কেন সাইকেল চুরি হয়ে যাবার পর ক্ষতিপূরণ পেয়ে কার্যকরী ভূমিকা পালন করার জন্য ব্যক্তিগত ভাবে মো. রিফাত উদ্দিন ও ছাত্রলীগের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। এ বিষয়ে আমিনুল ইসলাম নামে এক ভুক্তভোগী বলেন, ধন্যবাদ রিফাত উদ্দিন ভাইকে। সাইকেল চুরির ১৫ দিনের মাথায় সাইকেল চুরকে ধরে উপযুক্ত শাস্তি ও জরিমানা আদায় করার জন্য। আপনার মতো সৎ ও আদর্শবান নেতার দ্বারাই এতো সুষ্ঠ সমাধান সম্ভব।”

এ বিষয়ে মো. রিফাত উদ্দিনের বলেন, আমি (রিফাত) একা ছিলাম না। হলের আরো কয়েকজন ছাত্রনেতা সহ প্রায় ৫০-৬০ জন ছাত্রের উপস্থিতিতে সাইকেল চুরির বিষয়টি সমাধান করা হয়। এবং ভূক্তভোগীদের প্রদানকৃত সব টাকার হিসাব আমি আমার ফেকবুকে দিয়েছি।”
আপনারা কেন হস্তক্ষেপ করলেন এমন প্রশ্নের জবাবে মো. রিফাত উদ্দিন বলেন, “হলের প্রাধাক্ষ্য স্যার দেশের বাইরে থাকায় হাউস টিউটর বেলাল স্যারের সাথে যোগাযোগ করা হলে স্যার বলেন তোমরা ছাত্ররা সবাই মিলে সুস্থ একটি সমাধান করে দাও।”