ঢাকা রবিবার, ১৯শে মে ২০২৪, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১


করোনায় দুস্থ-অসহায় মানুষের পাশে ইঞ্জিনিয়ার সাকীল


১৬ এপ্রিল ২০২০ ২০:৫৭

আপডেট:
১৬ এপ্রিল ২০২০ ২২:১৩

করোনা ভাইরাসের থাবায় সারা বিশ্ব এখন স্থবির। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়।লম্বা সময়ের জন্য সব অফিস আদালত বন্ধ থাকায় বিপাকে পড়েছে নিম্ন আয়ের মানুষরা।

যাদের একদিন আয় বন্ধ থাকলে ঘরে আর খাবার থাকে না।

সমাজের নানা শ্রেণি পেশার মানুষ তাদের পাশে দাঁড়াচ্ছে।অনেক সংগঠন ও সংস্থাও এগিয়ে আসছে। সেই ধারাবাহিকতায় এসব অন্নহীন অসহায়দের পাশে দাঁড়িয়েছে তরুণ প্রকৌশলী ইঞ্জিনিয়ার মোঃ সাকীল খান ।

জানা যায়, কুষ্টিয়া জেলার দৌলতপুর উপজেলায় ক্ষতিগ্রস্ত দিনমজুর,অসহায় ও দুস্হদের জন্য "ভালবাসার উপহার" পাঠাচ্ছেন বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় উপ-কমিটির সাবেক সদস্য ও বঙ্গবন্ধু ফাউন্ডেশন কেন্দ্রীয় কমিটির প্রচার সম্পাদক ইঞ্জিনিয়ার মোঃ সাকীল খান ।


তিনি নিজ এলাকা দৌলতপুরে ১৪ টি ইউনিয়নে হতদরিদ্র ও অসহায় ৭ শত পরিবারের জন্য "ভালবাসার উপহার " বিতরণের কার্যক্রম পরিচালনা করছেন। এছাড়াও করোনা সম্পর্কে জনগনকে সচেতন করতে নিজ উদ্যোগে ১৪ টি ইউনিয়নে প্রচারনার ব্যবস্থা উদ্যোগ নিয়েছিলেন।

এছাড়াও ঢাকাতে আমরা সবাই ফাউন্ডেশন এর উদ্যোগে ৩০০ পরিবারের মাধ্যমে " ভালবাসার উপহার " পৌছানোর প্রধান সমন্বয়কারী হিসেবে দায়িত্ব পালন করছেন।

তিনি এলাকায় একজন সমাজসেবক ও স্বচ্ছ রাজনীতিবিদ হিসেবে পরিচিত। এলাকার বিভিন্ন সামাজিক কার্যক্রমে তার বিচরণ পরিলক্ষিত হয়। চিলমারী ও রামকৃষ্ণ ইউনিয়নে মানবিক বাংলাদেশ সোসাইটির সহায়তায় বন্যাদূর্গত মানুষের পাশে দাড়িয়েছিলেন। এছাড়াও যেসব স্কুলে শহীদ মিনার নাই, সেসকল স্কুলে ধাপে ধাপে শহীদ মিনার নির্মাণের উদ্যোগ গ্রহনের মাধ্যমে এলাকার যুব সমাজের মাঝে ব্যাপক ছাড়া ফেলেছেন। ইতিমধ্যে নিজস্ব অর্থায়নে দুইটি শহীদ মিনার এর নির্মান কাজ শেষ করেছেন।

তিনি ঢাকা প্রকৌশল বিশ্ববিদ্যালয় (ডুয়েট) ছাত্রলীগের সহ-সম্পাদক,মানবিক ঢাকার সাংগঠনিক সম্পাদক ও বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় উপ-কমিটির সদস্য ছিলেন। বর্তমানে তিনি স্টেজ ফর ইয়্যুথ এর সাংগঠনিক সম্পাদক, জয়যাত্রা ফাউন্ডেশন এর সাংগঠনিক সম্পাদক, আমরা সবাই ফাউন্ডেশন এর সহ-সভাপতি এবং বঙ্গবন্ধু ফাউন্ডেশন কেন্দ্রীয় কমিটির প্রচার সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়াও ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিঃ ডেসকোর উপ- বিভাগীয় প্রকৌশলী হিসেবে কর্মরত আছেন।

ত্রাণ বিতরনের বিষয়ে ইঞ্জিনিয়ার সাকীল বলেছেন, সরকারী ত্রাণ জনগনের প্রাপ্য, সরকারি ত্রান বিতরনের সময় জনপ্রতিনিধিদের খারাপ আচরন করা থেকে বিরত থাকুন। যে কর্মহীন মানুষ গুলোকে সরকারি সহায়তা পৌছে দিচ্ছেন তাদের সাথে প্রভুর মতো আচরন করবেন না। এ দুঃসময়ে ত্রাণ বিতরণে কেউ অনিয়ম করলে সাধারন জনগনকে সাথে নিয়ে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে ,তাদেরকে আইনের আওতায় আনার দাবি জানিয়েছেন। ত্রাণ নয়,দয়া নয়, ভালবাসার উপহার হিসেবে সামাজিক দায়বদ্ধতা মানুষের সেবা করার জন্য এগিয়ে আসতে সমাজের বিত্তবান ও সার্মথ্যবান মানুষদের প্রতি আহবান জানান।

মাননীয় প্রধানমন্ত্রী বলেছেন একটি লোককেও অভুক্ত থাকতে দেব না। আমরা কুষ্টিয়া বাসীর গর্ব আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির যুগ্ম-সাধারণ সম্পাদক জননেতা মাহবুব উল আলম হানিফ ভাইয়ের নির্দেশনায় কুষ্টিয়া -১ আসনের মাননীয় সংসদ সদস্য আ কা ম সরওয়ার জাহান বাদশা ও আমাদের অন্যান্য নেতৃবৃন্দের সকলের সম্মিলিত প্রচেষ্টায় মাননীয় প্রধানমন্ত্রীর কথামতো দায়িত্ব পালনের চেষ্টা করে যাচ্ছি।

ইঞ্জিনিয়ার সাকীল আরও বলেন,আমি দলমত,ধর্মবর্ণ নির্বিশেষে আমার সাধ্যের মধ্যে থেকে সবাইকে সহযোগিতা করার চেষ্টা করব।

আমার ফেসবুক মেসেঞ্জার ও মোবাইলে কেউ ঠিকানা দিলে গোপনে সেখানে ত্রাণ পৌছে দেওয়ার চেষ্টা করবো।সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য অনুরোধ করছি,সবাই নিরাপদ সামাজিক দুরত্ব বজায় রাখুন এবং নিজ বাসাবাড়িতে থাকুন। সকলের সম্মিলিত অংশগ্রহণের মাধ্যমে আমাদের এই করোনা যুদ্ধে জয়ী হতে হবে।