ঢাকা মঙ্গলবার, ২৫শে জুন ২০২৪, ১২ই আষাঢ় ১৪৩১


পীর সাহেব আলী হায়দার মুর্শেদী (র:) এর প্রথম ওফাত দিবসে স্মরণ সভা অনুষ্ঠিত


৫ মে ২০২৪ ১৪:৩৯

আপডেট:
৭ মে ২০২৪ ১৮:৪১

 

বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ, শিক্ষাবিদ, প্রাবন্ধিক ও গবেষক আলহাজ্ব হযরত মাওলানা ডক্টর আবু রায়হান মুহাম্মদ আলী হায়দার মুর্শিদী (রা:) এর প্রথম ইন্তেকাল বার্ষিকী উপলক্ষে ৩ মে শুক্রবার শান্তিবাগস্থ খানকায়ে রায়হানিয়ায় (২০০ শান্তিবাগ, মরহুম আলী হায়দার মুরশিদী (রাহ:) এর বাসায়) আলোচনা সভা, দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

সভায় উপস্থিত ছিলেন মহাখালী হোসাইনিয়া কামিল মাদ্রাসার প্রিন্সিপাল মাওলানা ডক্টর নজরুল ইসলাম আল মারুফ, জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য জাহাঙ্গীর আলম, বাংলাদেশ সচিবালয়ের প্রশাসনিক কর্মকর্তা হাফেজ মাওলানা মাইনুল ইসলাম, বাংলাদেশ সচিবালয়ের পিও মাওলানা মিজানুর রহমান,তেজগাঁও জামে মসজিদের সাবেক ইমাম মাওলানা শিরাজুল ইসলাম নূরানী,গোপীবাগ জামে মসজিদের ইমাম আব্দুল মাবুদ নূরানী, পুষ্পধারা প্রপার্টিজ লিমিটেডের ভাইস চেয়ারম্যান ও দৈনিক আমাদের দিন পত্রিকার প্রধান সম্পাদক এডভোকেট মনিরুজ্জামান (শাশ্বত মনির), পুষ্পধারা প্রপার্টিজ লিমিটেডের নির্বাহী পরিচালক আলী রেজা, পুষ্পধারা প্রপার্টিজ লিমিটেডের জিএম (মার্কেটিং) এম. রহমান রনিসহ তার অনেক ভক্ত ও শুভাকাঙ্ক্ষী।

অনুষ্ঠানে মিলাদ পরিচালনা করেন মরহুমের ছোট সাহেবজাদা শাহ আবুল বারাকাত সোহাগ। অনুষ্ঠানে মরহুমের আত্মার মাগফেরাতের জন্য এবং মুসলিম উম্মাহর শান্তি ও অগ্রগতির জন্য বিশেষ দোয়া ও মোনাজাত করা হয় ।

উল্লেখ্য তিনি ১লা সেপ্টেম্বর ১৯৪৬ খৃ. সোমবার মুর্শিদাবাদ জেলার রানীনগর থানাধীন বর্ধনপুর গ্রামে জন্মগ্রহণ করেন ।

শিক্ষা জীবনের অব্যবহতির পরপরই তিনি ফেনী ডিগ্রী কলেজে প্রভাষক পদে নিয়োগ প্রাপ্ত হন এবং সুনামের সাথে চার বছর অধ্যাপনা করেন। ১৯৭৪ খৃ. ঢাকা বিশ্ববিদ্যালয়ের তৎকালীন এ্যারাবিক এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগে প্রভাষক পদে যোগদান করেন। ১৯৯৮-২০০১ খৃ. তিনি ইসলামিক স্টাডিজ বিভাগের চেয়ারম্যান নিযুক্ত হন । ১৯৯৮ খৃ. ঢাকা বিশ্ববিদ্যালয় হতে পি.এইচ.ডি ডিগ্রী লাভ করেন।

তিনি ৫ মে ২০২৩ শুক্রবার রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন এবং উত্তরার উলুদাহার বাউনিয়াস্থ খানকায়ে রায়হানিয়ায় তাকে দাফন করা হয়।


পীর সাহেব আলী হায়দার মুর্শেদী (র:) এর প্রথম ওফাত দিবসে স্মরণ সভা অনুষ্ঠিত