ঢাকা শুক্রবার, ১০ই মে ২০২৪, ২৭শে বৈশাখ ১৪৩১


মহানবী (সা.)-এর বাণীতে ঐক্যের ডাক জাসিন্ডার


২৩ মার্চ ২০১৯ ২১:১৭

আপডেট:
১০ মে ২০২৪ ০৪:৫৬

মহানবী (সা.)-এর বাণীতে ঐক্যের ডাক জাসিন্ডার

ক্রাইস্টচার্চের দুই মসজিদে বন্দুকধারীর হামলায় হতাহতদের প্রতি সংহতি জানিয়ে গতকাল শুক্রবার আয়োজিত শোকসভায় মহানবী হজরত মোহাম্মদ (সা.)-এর বাণী উদ্ধৃত করে বৈশ্বিক ঐক্যের ডাক দিলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন। হামলার এক সপ্তাহ পর গতকাল শুক্রবার আল নুর মসজিদের সামনে হ্যাগলি পার্কে আয়োজিত জুমার নামাজ-পরবর্তী শোকসভায় এমন ডাক দেন প্রধানমন্ত্রী। এ সময় নিহতদের স্মরণে দুই মিনিট নীরবতা পালন করে আনুষ্ঠানিকতা শুরু করা হয়।

হ্যাগলি পার্কে কালো পোশাক পরিহিত আরডার্ন শোকসভায় সে সময় বলেন, ‘আপনাদের সঙ্গে পুরো নিউজিল্যান্ডই ব্যথিত। আমরা সবাই এক। মোহাম্মদ (সা.) বলেছেন, বিশ্বাসীরা পারস্পরিক মায়া, মমতা ও সহানুভূতিতে একই দেহে অঙ্গীভূত। এই দেহের কোনো অঙ্গ যখন আঘাত পায় তখন তা সারা দেহে ছড়িয়ে পড়ে।’

নিউজিল্যান্ড হেরাল্ডের খবরে বলা হয়, জুমার নামাজের সময় হ্যাগলি পার্কের এই সমাবেশে জড়ো হয়েছিল প্রায় ১০ হাজার মানুষ। মুসলমান রীতিতে কালো কাপড়ে মাথা ঢেকে প্রধানমন্ত্রী আরডার্ন সেখানে উপস্থিত ছিলেন প্রায় আধা ঘণ্টা। নামাজের মধ্য দিয়ে শোকসভার আনুষ্ঠানিকতা শুরু করেন ইমাম গামাল ফৌদা। খুতবা দিতে গিয়ে ইমাম ফৌদা এক সপ্তাহ আগের সেই ভয়াবহ

ঘটনাকে স্মরণ করে বলেন, ‘আমাদের হৃদয় ভেঙে গেছে, কিন্তু আমরা ভেঙে পড়িনি। আমরা জীবিত ও আমরা এক। আমরা কাউকেই আমাদের মাঝে বিভক্তি তৈরি করতে দেব না। ওই বন্দুকধারী এখানে হামলা চালিয়ে বিশ্বের লাখ লাখ মানুষের হৃদয় ভেঙে দিয়েছে। আজ সেই একই জায়গা থেকে আমি শুধু ভালোবাসাই দেখতে পাচ্ছি।’ গত সপ্তাহে আল নুর মসজিদে ভয়াবহ হামলা থেকে বেঁচে গিয়েছিলেন ফৌদা। এ সময় মুসলিমদের সঙ্গে সংহতি প্রকাশ করে স্থানীয় সময় দুপুর দেড়টার দিকে আজান এবং জুমার নামাজ রাষ্ট্রীয় টেলিভিশন এবং রেডিওতে সরাসরি সম্প্রচার করা হয়েছে। এ ছাড়া ক্রাইস্টচার্চের হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়ে শুক্রবার দেশটির প্রধান প্রধান জাতীয় দৈনিকের প্রথম পাতায় ছাপা হয়েছে আরবি শব্দ ‘সালাম’, যার অর্থ শান্তি। মুসলিম সম্প্রদায়ের মানুষ একে অন্যকে সালাম প্রদানের মাধ্যমে জানান যে, আপনার ওপর শান্তি বর্ষিত হোক। নিহতদের স্মরণে নজিরবিহীন এই পদক্ষেপ নিয়েছে পত্রিকাগুলো। সালাম শব্দের পাশাপাশি পত্রিকাগুলোতে নিহতদের নামও ছাপানো হয়েছে। পত্রিকার প্রথম পাতার ওপরে রয়েছে সালাম এবং এর নিচেই নিহতদের নাম।

এ ছাড়া দেশের অন্যান্য মসজিদও সব ধর্মাবলম্বী মানুষের জন্য উন্মুক্ত করা হয়। মসজিদগুলোর সামনে ভালোবাসা ও সুরক্ষার প্রতীক হিসেবে মানববন্ধন করবেন নিউজিল্যান্ডবাসী।

গত ১৫ মার্চ ২৮ বছর বয়সী অস্ট্রেলীয় নাগরিক ব্রেন্টন ট্যারান্ট ক্রাইস্টচার্চের দুটি মসজিদে গুলি চালায়। শহরের হ্যাগলি পার্কমুখী সড়ক ডিনস এভিনিউর আল নুর মসজিদসহ লিনউডের আরেকটি মসজিদে তার হামলায় ৫০ জন নিহত ও উল্লেখযোগ্য সংখ্যক মানুষ আহত হয়। হামলার পরপরই হামলাকারী ট্যারান্টকে গ্রেপ্তার করে নিউজিল্যান্ড পুলিশ। হামলার আগে ট্যারান্ট অনলাইনে ৭২ পাতার একটি ইশতেহার প্রকাশ করে। সেই ইশতেহারে মুসলিমদের ওপর হামলার যৌক্তিকতা ও হামলায় অনুপ্রাণিত হওয়ার বিভিন্ন দিক তুলে ধরা হয়।

হামলায় নিহতদের স্মরণে ও বর্ণবাদী মতাদর্শের বিরুদ্ধে অবস্থান নিয়ে নিউজিল্যান্ডের সাধারণ মানুষও অবস্থান নেয়। ঘটনাস্থল দুটি অগণিত ফুলে ভরে গেছে। ফুলের সঙ্গে রয়েছে সমবেদনা জানিয়ে লেখা চিরকুটও। হতাহতদের প্রতি সংহতি ও দেশটিতে বসবাসরত মুসলিমদের প্রতি সম্মান জানিয়ে কোরআন তেলাওয়াতের মাধ্যমে পার্লামেন্টের প্রথম অধিবেশন শুরু করে নিউজিল্যান্ড। মুসলিম রীতিতে সালাম দিয়ে ভাষণ শুরু করেন প্রধানমন্ত্রী। মসজিদে হামলায় হতাহতদের পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানাতে গিয়ে পার্লামেন্টের স্পিকারকে ইসলামি কায়দায় আসসালামু আলাইকুম বলে সম্বোধন করেন জাসিন্ডা। কিউই প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি : সামাজিক যোগাযোগমাধ্যমে হত্যার হুমকি পেয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন। এই নিয়ে দেশটির পুলিশ তদন্তে নেমেছে বলে নিউজিল্যান্ড হেরাল্ডের প্রতিবেদনে জানানো হয়েছে।

বন্দুকের ছবি ও ‘পরবর্তী লক্ষ্য তুমি’ ক্যাপশন থাকা টুইটারের একটি পোস্ট নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হয়েছে। নিউজিল্যান্ড হেরাল্ড বুঝতে পেরেছে, পোস্টটি টুইটারের ওই অ্যাকাউন্টে কমপক্ষে ৪৮ ঘণ্টা আগে দেওয়া হয়েছিল। অনেক লোক রিপোর্ট করার পর অ্যাকাউন্টটি বাতিল করা হয়েছে।

আরডার্ন ও নিউজিল্যান্ড পুলিশকে ট্যাগ করা অপর একটি পোস্টে একই ছবি ব্যবহার করে ক্যাপশনে ‘তুমি পরবর্তী’ লেখা হয়েছে।

বাতিল হওয়া অ্যাকাউন্টটিতে ইসলামবিদ্বেষী উপাদান ও বর্ণবাদী শ্বেতাঙ্গদের ঘৃণামূলক বক্তব্য পাওয়া গেছে। এই নিয়ে পুলিশের এক নারী মুখপাত্র হেরাল্ডকে বলেন, ‘টুইটারে মন্তব্যের বিষয়ে পুলিশ অবগত এবং এই নিয়ে তদন্ত চলছে।’

টুইটারের এক মুখপাত্র বলেন, সামাজিক যোগাযোগের মাধ্যমটিতে সহিংস হুমকি নিষিদ্ধ। তিনি বলেন, ‘এই টুইটের বিষয়ে প্রাথমিক খবর পাওয়ার পরপরই আমরা ব্যবস্থা নিয়েছি এবং আমাদের কর্মীরা ক্রাইস্টচার্চ হামলার পরিপ্রেক্ষিতে রীতিবিরুদ্ধ ও অবৈধ কন্টেন্ট সরাতে সক্রিয় তৎপরতা চালাচ্ছেন। একই সঙ্গে আমরা প্রয়োজন অনুযায়ী আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে তাদের তদন্তে সহায়তা করে যাচ্ছি।’

গত ১৫ মার্চ নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ ও শহরটির উপকণ্ঠ লিনউডে দুই মসজিদে হামলা চালায় বর্ণবাদী শ্বেতাঙ্গ এক যুবক। ওই হামলায় ৫০ জন নিহত হয়। হামলার পরপরই মুসলমান সম্প্রদায়কে আশ্বস্ত করতে বিভিন্ন পদক্ষেপ নিয়েছেন আরডার্ন। বিশ্বজুড়ে তার এ ভূমিকার প্রশংসা করেছেন প্রভাবশালী নেতাসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।