ঢাকা রবিবার, ১৯শে মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১


তিন আসনে উপনির্বাচন

আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভা আজ


১২ জুন ২০২১ ১৮:৪৬

আপডেট:
১৯ মে ২০২৪ ০৪:৫৮

তিন আসনের উপনির্বাচনে আওয়ামী লীগদলীয় প্রার্থীদের ভাগ্য নির্ধারণের দিন আজ। আওয়ামী লীগ মনোনয়ন বোর্ডের সভা আজ সকালে অনুষ্ঠিত হবে। দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সভায় সভাপতিত্ব করবেন তার সরকারি বাসভবন গণভবন থেকে। এই সভা থেকেই তিন প্রার্থীর নামের ঘোষণা আসতে পারে।

আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে সভার বিষয়টি নিশ্চিত করা হয়।

জানা গেছে, ঢাকা-১৪, কুমিল্লা-৫ এবং সিলেট-৩ আসনের আওয়ামী লীগদলীয় প্রার্থী চূড়ান্ত করতেই এ সভা অনুষ্ঠিত হবে। গতকাল শুক্রবার দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের স্বাস্থ্যবিধি মেনে সংশ্লিষ্টদের সভায় উপস্থিত থাকার আহ্বান জানান।

জানা গেছে, গতকাল পর্যন্ত এই তিন উপনির্বাচনের জন্য রেকর্ডসংখ্যক মনোনয়ন ফরম বিক্রি হয়েছে। দলের ৯৪ জন মনোনয়ন ফরম জমা দিয়েছেন। এর মধ্যে ওয়ার্ড নেতা থেকে শুরু করে প্রভাবশালী ও কেন্দ্রীয় নেতা এবং ব্যবসায়ীরাও রয়েছেন।

গত ১১ মার্চ সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী, ঢাকা-১৪ আসনের আসলামুল হক ৪ এপ্রিল এবং ১৪ এপ্রিল কুমিল্লা-৫ আসনের এমপি আবদুল মতিন খসরুর মৃত্যুতে এই তিনটি আসন শূন্য হয়।

গত ২ জুন নির্বাচন কমিশন ১৪ জুলাই প্রথমে এই তিন আসনের উপনির্বাচনের তফসিল ঘোষণা করে। তফসিল অনুযায়ী ১৫ জুন রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ। তবে ১৪ জুলাই সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুদিন থাকায় দলটি থেকে ওইদিন নির্বাচনের তারিখ পরিবর্তনের আহ্বান জানানো হয়। নির্বাচন কমিশন এ বিষয়টি আমলে নিয়ে ২৮ জুলাই নির্বাচনের তারিখ নির্ধারণ করে। তবে তফসিল অনুযায়ী অন্যান্য আনুষ্ঠানিকতা অপরিবর্তিত থাকবে।