ঢাকা মঙ্গলবার, ২৫শে জুন ২০২৪, ১২ই আষাঢ় ১৪৩১


কানাডায় আওয়ামী লীগের উদ‍্যোগে মহান স্বাধীনতা দিবস উদযাপন


৩১ মার্চ ২০২৩ ১৯:১৬

আপডেট:
২৫ জুন ২০২৪ ১১:০৮

কানাডায় আওয়ামী লীগের উদ‍্যোগে মহান স্বাধীনতা দিবস উদযাপন

কানাডায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে বীর শহীদদের ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানিয়ে দোয়া ও আলোচনা অনুষ্ঠানের আয়োজন করে কানাডা প্রবাসী আওয়ামী লীগ সংগঠন।

এ উপলক্ষে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে আসন অলংকৃত করেন জামালপুর ৫ আসনের সংসদ বীর মুক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার মো. মোজাফফর হোসেন, এমপি ও বিশেষ অতিথি মিসেস রহিমা হোসেন। অন্টারিও আওয়ামীলীগের সহসভাপতি জনাব ফয়জুল করিমের সভাপতিত্বে অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক লিটন মাসুদ।

বক্তারা শতাব্দীর মহানায়ক হাজার বছরের শ্রেষ্ঠ সন্তান জাতির পিতা বঙ্গবন্ধুর রাজনৈতিক, বাংলাদেশের জন্য তার ত‍্যাগ, ব‍্যক্তিগত, মানবিক গুণাবলী, কুটনৈতিক সম্পর্ক, বলিষ্ঠ সাহসিকতার, পররাষ্ট্রনীতি এবং মানুষের প্রতি অগাধ বিশ্বাস ও ভালোবাসার দিকগুলো তুলে ধরেন।

বক্তারা বলেন, বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নে প্রবাসে জননেত্রীর সৈনিকরা ঐক্যবদ্ধ। যে কোন জাতীয় ইস‍্যুতে জননেত্রীর নির্দেশনা পালনে তারা সংকল্পবদ্ধ।

স্বাধীনতা দিবস উপলক্ষ্যে আলোচনায় প্রধান অতিথি তার বক্তব্যে স্বাধীনতা যুদ্ধকালীন সময়ের নিজের কিছু ঘটনা নতুন প্রজন্মের ও প্রবাসী শিক্ষার্থীদের উদ্দেশ্যে তুলে ধরেন। সেই সাথে বিভিন্ন তথ‍্য উপাত্তসহ বঙ্গবন্ধু ও শেখ হাসিনা সরকারের উন্নয়ন ও অগ্রযাত্রার তথ‍্য তুলে ধরেন এবং জননেত্রীর হাতকে আরও শক্তিশালী করতে আহবান জানান।

আলোচনায় অংশগ্রহণ করেন স্বনামধন্য আবৃত্তিকার, সাংঙ্কৃতিক ব‍্যক্তিত্ব, সম্মিলিত সাংঙ্কৃতিক জোট, বাংলাদেশের নির্বাহী সদস্য আহমেদ হোসেন, বৃহত্তম ময়মনসিংহ জেলা ছাত্র লীগের সাবেক সভাপতি আশিষ নন্দী, ফারুক আহমেদ, ড. মোমেন, কৃষিবিদ ড. নজরুল ইসলাম, কৃষিবিদ গোলাম কিবরিয়া, প্রনোবেশ পোদ্দার, হাফিজুর রহমান, কমাল হোসেন, অনোয়ারুল কামাল, অন্টারিও আওয়ামীলীগের সহসভাপতি ইঞ্জিনিয়ার নওশের আলী, মহিলা বিষয়ক সম্পাদিকা হাসমত আরা জুই, দপ্তর সম্পাদক খালেদ শামীম, নির্বাহী সদস‍্য রফিকুল আলম, এস বি আব্দুল হামিদ, রিয়াজুল হক, যুব সম্পাদক সাদ্দাম হোসেন, উপ দপ্তর সম্পাদক শাকিল আহমেদ, শরিফুল ইসলাম, মোহাম্মদ ইসলাম টিপু, কানাডা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মোর্শেদ আহমেদ মুক্তা, দপ্তর সম্পাদক ও বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক শেখ জসিম উদ্দিন, বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সভাপতি ড. হুমায়ূন কবির, সহসভাপতি ড. এ এম তোহা। কানাডা ছাত্রলীগের সভাপতি ওবায়দুর রহমান, তাওহীদ খান আশিক, তৌহিদুর রহমান দুর্জয়, সাকিব, মো. সোহাগ হোসেন, রিশাদ,ইশতিয়াক,শেখ তামিম,জিহাদ,ফাহাদ স্বেচ্ছাসেবক লীগের তাজুল ইসলাম ,তাসমীন শাওন, মনিরুল ইসলাম তারেক, সিদ্ধার্থ সাহা, রিনিঝিনি, ইমরুল কায়েস।

এছাড়া আরও উপস্থিত ছিলেন ফরহাদ আলী , আব্দুর রহিম, বাকী বিল্লাহ, মোহাম্মদ ইসলাম, আব্দুস ছালাম খন্দকার, শাহিন, সায়মা খন্দকার, জিনাত হোসেন, মেহেরিন খন্দকারসহ আরও অনেকে।