ঢাকা শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১


প্রয়োজন ছাড়া ঢাবি ক্যাম্পাসে না আসার আহ্বান


১৭ নভেম্বর ২০২১ ০৯:২৯

আপডেট:
১৭ নভেম্বর ২০২১ ০৯:২৯

প্রয়োজন ছাড়া ঢাবি ক্যাম্পাসে না আসার আহ্বান

বহিরাগত ও যানজট মুক্ত ক্যাম্পাস ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দীর্ঘ সময়ের দাবি। শিক্ষার্থীদের নিরাপত্তার কারণে অপ্রয়োজনে নগরবাসীকে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে না আসার আহ্বান জানিয়েছে ঢাবি কতৃপক্ষ। গত ৪ নভেম্বর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বহিরাগত ব্যক্তি ও গাড়িমুক্ত করতে বিশেষ অভিযানও চালানো হচ্ছে।

এর আগে গত ২২ অক্টোবর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এসব ভারী যানবাহন চলাচল নিয়ন্ত্রণ ও সীমিত করতে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সহযোগিতা চেয়ে চিঠি দিয়েছেন বিশ্ববিদ্যালয় প্রশাসন।

ডিএমপিকে দেয়া চিঠিতে বলা হয়, ক্যাম্পাসে দিন-রাত সবসময়ই ভারী যানবাহন ট্রাক, দাহ্য পদার্থবাহী গাড়ি, মিনিবাস, বড় বাস, মালবাহী পিকআপভ্যান ইত্যাদি চলাচল করছে। বিশেষ করে হানিফ ফ্লাইওভারের ওপর দিয়ে ক্যাম্পাসের বিভিন্ন রাস্তায় এইসব যানবাহন চলাচল করছে। এতে করে ক্যাম্পাসে যে কোনো সময় বড় ধরণের দুর্ঘটনা ঘটতে পারে। তাই ক্যাম্পাসের বিভিন্ন রাস্তায় এই সব ভারী যানবাহন নিয়ন্ত্রণ করা জরুরি। এমতাবস্থায় ক্যাম্পাসের নিরাপত্তায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য ডিএমপিকে অনুরোধ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

রাজধানীর ইট-পাথরের শহরের মাথে একটুখানি সবুজের সমারোহ ঢাকা বিশ্ববিদ্যালয়। বিকেল হলেই বিশ্ববিদ্যালয়ের আশেপাশের মানুষজন ক্যাম্পাসে চলে আসে সবুজের মাঝে বসে চায়ের কাপে চুমু দিতে দিতে আড্ডা দিতে। ফলে ক্যাম্পাসের টিএসসি, ডাস চত্ত্বর, মিলন চত্ত্বরের মতো এলাকাগুলোতে মানুষের পা ফেলার ঠাই থাকে না।

ক্যাম্পাসে তীব্র জনসমাগমেই শেষ নয়, ক্যাম্পাসের মাঝ দিয়ে চলা রাস্তাগুলোতেও প্রতিদিন সৃষ্টি হয় যানজট। বড় বড় ট্রাক থেকে শুরু করে তেলের ট্যাংকার চলাচল করে ক্যাম্পাসের মাঝ দিয়েই। ফলে যানজট, বায়ু দূষণ, মটরগাড়ির শব্দে অতিষ্ঠ শিক্ষার্থীরা।

এছাড়া ক্যাম্পাসের মধ্য দিয়ে বেপরোয়া গতিতে ভারী যানবাহন চলাচল শিক্ষক-শিক্ষার্থীদের জন্য উদ্বেগের কারণ হয়ে দেখা দিয়েছে। গাড়িগুলোর বেপরোয়া গতির কারণে প্রায়ই দুর্ঘটনা ঘটে। সম্প্রতি ট্রাকের ধাক্কায় বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থী আহত ও ভবঘুরের দ্বারা কয়েকজন ছাত্রী লাঞ্ছিত হওয়ার ঘটনা ঘটে।

তবে এসব কিছু নিয়ন্ত্রণে নিয়ে আসা হবে বলে জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এ কে এম গোলাম রব্বানী। তিনি বলেন, ক্যাম্পাস শিক্ষার্থীদের জন্য। শিক্ষার্থীরা যদি নিরাপদে চলতে না পারে তাহলে শিক্ষার পরিবেশ বিঘ্নিত হবে। এজন্য নিরাপদ ক্যাম্পাস নিশ্চিতে আমরা কাজ করে যাচ্ছি।

তিনি বলেন, আমি বহিরাগতদের বিনা প্রয়োজনে ক্যাম্পাসে না আসার অনুরোধ করছি। ক্যাম্পাস কোন বিনোদন পার্ক নয় যে কেউ এটি ব্যবহার করবে।