ঢাকা রবিবার, ১৯শে মে ২০২৪, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১


ভারতীয় চন্দ্রযানের ধ্বংসাবশেষ খুঁজে পেলো নাসা


৩ ডিসেম্বর ২০১৯ ২২:৪৯

আপডেট:
১৯ মে ২০২৪ ০৭:৫২

চাঁদের পিঠে ল্যান্ডার বিক্রমের সন্ধান মিলেছে, জানাল নাসা। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থাটির একটি উপগ্রহ চাঁদকে প্রদক্ষিণ করা ‘চন্দ্রযান ২’-এর ওই ল্যান্ডারের ধ্বংসাবশেষ খুঁজে পায়।

চন্দ্রপৃষ্ঠের অবতরণের ঠিক আগেই ৭ সেপ্টেম্বর মূল নভোযানের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় বিক্রমের।

নাসা তাদের চন্দ্রাভিযান পুনরুদ্ধার সংক্রান্ত অরবিটারের (এলআরও) তোলা কয়েকটি ছবি পোস্ট করে দেখায়- বিক্রমের অবতরণের চেষ্টার পরে চন্দ্রপৃষ্ঠে কী প্রভাব পড়েছে এবং ল্যান্ডারটির ধ্বংসাবশেষ কোথায় রয়েছে।

এক বিবৃতিতে নাসা জানায়, মূল দুর্ঘটনাস্থলের প্রায় ৭৫০ মিটার উত্তর-পশ্চিমে ওই ধ্বংসাবশেষ পড়ে থাকার স্থানটি শনাক্ত করা হয়।

এলআরসি টিম আগে ও পরে তোলা ছবির মধ্যে তুলনা করে। প্রথম ছবিগুলোতে যেখানে বিক্রম অবতরণের চেষ্টা করে সেই প্রভাবিত স্থানটি নির্দেশ করে, যদিও তখন সেই ছবিতে অত্যন্ত অল্প আলো থাকায় ছবিটি শনাক্ত করা খুবই দুঃসাধ্য ছিল। পরের ছবিগুলো যথাক্রমে ১৪ এবং ১৫ অক্টোবর ও ১১ নভেম্বর তোলা হয়েছিল। এলআরওসি টিম এই নতুন ছবিগুলোতে আশপাশের অঞ্চলকেও স্পষ্ট করে তুলে ধরেছে, ফলে বিক্রমের অবতরণের চেষ্টার ফলে চন্দ্রপৃষ্ঠে পড়া প্রভাবের স্থান এবং ওই ল্যান্ডারের ধ্বংসাবশেষ পড়ে থাকার জায়গাটিও খুঁজে পাওয়া গেছে।

নাসার প্রকাশ করা ছবিতে নীল ও সবুজ রং দিয়ে বিক্রমের ধ্বংসাবশেষ চিহ্নিত করা হয়েছে। নীল রঙের মাধ্যমে বিক্রমের ধ্বংসাবশেষকে চিহ্নিত করা হয়েছে। অন্যদিকে, সবুজ রং দিয়ে বোঝানো হয়েছে বিক্রমের ভেঙে পড়া টুকরোর ধাক্কায় ক্ষতিগ্রস্ত চাঁদের জমিকে।

গত ৭ সেপ্টেম্বর চাঁদের মাটিতে অবতরণের সময়ে চন্দ্রযান ২ এর অরবিটারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ল্যান্ডার বিক্রমের। চাঁদের মাটি থেকে ২.১ কিলোমিটার ওপরে সংকেত পাঠানো বন্ধ করে দেয়।