ঢাকা রবিবার, ১৯শে মে ২০২৪, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১


পেশোয়ারে মসজিদে বোমা বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ৫৬


৫ মার্চ ২০২২ ১০:৫৮

আপডেট:
১৯ মে ২০২৪ ০৯:৩৩

পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর পেশোয়ারে জুমার নামাজের সময় একটি শিয়া মসজিদের ভেতরে বোমা বিস্ফোরণের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৫ জনে।

শুক্রবার পেশোয়ারের কোচা রিসালদার এলাকার এক শিয়া মসজিদে জুমার নামজের সময় এ বিস্ফোরণের ঘটনা ঘটে।

লেডি রিডিং হাসপাতাল কর্তৃপক্ষের বরাত দিয়ে পাকিস্তানের সংবাদমাধ্যম ডন জানিয়েছে, এ ঘটনায় কমপক্ষে ১৯৪ জন আহত হয়েছেন।

পেশোয়ার ক্যাপিটাল সিটি পুলিস অফিসার (সিসিপিও) ইজাজ আহসান এ ঘটনায় পুলিশ বাহিনীর এক সদস্য প্রাণ হারিয়েছেন বলে নিশ্চিত করেছেন।

ইজাজ জানান, প্রাথমিক প্রতিবেদন অনুযায়ী, ২ জন অজ্ঞাতনামা হামলাকারী শহরের একটি মসজিদে প্রবেশ করার চেষ্টা করে। তারা মসজিদের বাইরে পাহারায় থাকা ২ পুলিশ সদস্যের উদ্দেশ্যে গুলি ছোঁড়েন। গুলিতে এক পুলিশ সদস্য প্রাণ হারান এবং অপরজন গুরুতর আহত হন। এ হামলার কিছুক্ষণ পর মসজিদের ভেতর বোমা বিস্ফোরিত হয়।

পুলিশ কর্মকর্তা ওয়াহিদ খান বার্তাসংস্থা এপিকে জানান, জুমার নামাজ পড়ার জন্য কোচা রিসালদার মসজিদে মুসুল্লিরা জমায়েত হওয়ার পর বিস্ফোরণের ঘটনা ঘটে।

তাৎক্ষণিকভাবে কোনো সংগঠন এই হামলার দায় স্বীকার করেনি।

শায়ান হায়দার নামের একজন প্রত্যক্ষদর্শী জানান তিনি যখন মসজিদে প্রবেশের প্রস্তুতি নিচ্ছিলেন তখন একটি শক্তিশালী বিস্ফোরণ তাকে রাস্তায় ফেলে দেয়।

তিনি বলেন, ‘আমি আমার চোখ খুললাম এবং সর্বত্র শুধু ধুলা এবং মৃতদেহ দেখলাম’।

পেশোয়ার সিসিপিও টুইটার জানিয়েছেন, হামলার স্থল থেকে প্রমাণ সংগ্রহ করা হয়েছে, বিস্ফোরণের প্রকৃতি সম্পর্কে এখনই কিছু বলা যাচ্ছে না।

খাইবার পাখতুনওয়ার রাজধানি পেশোয়ারের ওই এলাকায় বেশ কয়েকটি বাজার রয়েছে এবং সাধারণত জুমার নামাজের সময় জমজমাট থাকে বলে স্থানীয়রা জানিয়েছেন।

লেডি রিডিং হাসপাতালের জরুরী বিভাগে ডাক্তাররা অনেক আহতদের অপারেশন থিয়েটারে নিয়ে যেতে হিমশিম খাওয়ায় বিশৃঙ্খলা দেখা দেয়। হাসপাতালটিকে রেড অ্যালার্টে রাখা হয়েছে এবং অতিরিক্ত চিকিৎসা কর্মীদের এলআরএইচ-এ ডাকা হয়েছে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এ হামলার প্রতি নিন্দা জানিয়েছেন এবং শিগগির আহতদের উন্নত চিকিৎসা দেওয়ার নির্দেশ দিয়েছেন। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে প্রকাশিত এক বিবৃতিতে এ তথ্য জানা গেছে।