ঢাকা শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০


ফ্রান্সের বর্ষসেরা এমবাপে


২৬ ডিসেম্বর ২০১৮ ২২:১৬

আপডেট:
২৯ মার্চ ২০২৪ ০৭:২৩

ফ্রান্সের বর্ষসেরা এমবাপে

প্রতিবছর বিশ্বসেরা ফুটবলারদের মর্যাদার ব্যালন ডি’অর পুরস্কার প্রদান করে থাকে ফ্রান্স ফুটবল ম্যাগাজিন। এবার ফ্রান্সের বর্ষসেরা পুরস্কার জয়ী হিসেবে কাইলিয়ান এমবাপের নাম প্রকাশ করা হলো। শুধু জাতীয় দলের জার্সিতেই নয়, ফরাসি ক্লাব প্যারিস সেইন্ট জার্মেইয়ের (পিএসজি) হয়েও দারুণ বছর পার করেছেন সদ্যই ২০-এ পা রাখা এমবাপে।

ফরাসি ফুটবল ম্যাগাজিনের দেওয়া বর্ষসেরা ফুটবলারের পুরস্কার ব্যালন ডি’অর জিতেছেন ক্রোয়েশিয়ান তারকা লুকা মদ্রিচ। বর্ষসেরা তরুণ উদীয়মান খেলোয়াড়ের পুরস্কারটা এসেছিল এমবাপের হাতে। ক্লাবের হয়ে লিগ ওয়ান, ফ্রেঞ্চ কাপ আর ফ্রেঞ্চ লিগ কাপের শিরোপা জিতেছেন এমবাপে। ফরাসি ফুটবলের তরুণ এই সেনসেশন এবারের ব্যালন ডি’অরের জন্য ৩০ জনের সংক্ষিপ্ত তালিকায় চতুর্থস্থানে ছিলেন।

ফ্রান্সের বর্ষসেরা তালিকার সেরা তিনে ছিলেন এমবাপে, রাফায়েল ভারানে এবং অ্যান্তোনিও গ্রিজম্যান। রিয়ালের তারকা ভারানে আর অ্যাতলেতিকোর তারকা গ্রিজম্যানকে টপকে ফ্রান্সের বর্ষসেরা হয়েছেন এমবাপে। যদিও ভোটিং সিস্টেমে প্রথমে তার নাম ছিল চার নম্বরে। গতবার এই পুরস্কার জিতেছিলেন চেলসির মিডফিল্ডার এনগোলো কান্তে। এবার ফিফার বর্ষসেরা পুরুষ খেলোয়াড়ের তালিকাতেও চার নম্বরে থাকতে হয়েছিল ফরাসি এই ফরোয়ার্ডকে।

ডিসেম্বরের প্রথম সপ্তাহে ফ্রান্সের গ্র্যান্ড প্যালেসে সেরা তরুণ খেলোয়াড় হিসেবে নির্বাচিত হয়ে কোপা ট্রফি জিতেছিলেন পিএসজি তারকা এমবাপে। জাতীয় দল ও ক্লাবের (পিএসজি) হয়ে দুর্দান্ত সময় কাটানো ফরাসি এই তারকা রাশিয়া বিশ্বকাপেও সেরা তরুণ খেলোয়াড়ের পুরস্কার জেতেন।

জাতীয় দলের হয়ে ১৯ বছর বয়সেই বিশ্বকাপ শিরোপা জেতেন তরুণ এই ফরোয়ার্ড। রাশিয়া বিশ্বকাপে দলের জার্সিতে ৪টি গোল করেন এমবাপে। এই বছরে জাতীয় দলের জার্সিতে মোট ১৮টি ম্যাচে মাঠে নামেন এমবাপে। যেখানে ৯ বার প্রতিপক্ষের জালে বল জড়ান ফরাসি এই তরুণ ফরোয়ার্ড।