ঢাকা শুক্রবার, ১০ই মে ২০২৪, ২৮শে বৈশাখ ১৪৩১


নিউজিল্যান্ডের রাস্তায় ‘বীর’ নাইমের ম্যুরাল


১৯ মার্চ ২০১৯ ২১:১০

আপডেট:
১০ মে ২০২৪ ১৫:৩৭

নিউজিল্যান্ডে ক্রাইস্টচার্চের মসজিদে সন্ত্রাসী হামলায় মুসল্লিদের বাঁচাতে প্রাণ দেওয়া পাকিস্তানি নাইম রাশিদের ম্যুরাল আঁকলেন এক কিউই শিল্পী। এদিনে বীরত্বের ভূমিকা রাখা নিহত একাধিক মুসল্লির প্রতি স্মরণে ম্যুরালটিতে লেখা হয় ‘রিমেম্বারিং হিরোজ’।

উত্তর নিউজিল্যান্ডের অকল্যান্ড শহরের অ্যাভনড্যালের গ্রেট নর্থ রোডে এ ম্যুরালটি আঁকেন কিউই চিত্রশিল্পী পল ওয়ালশ। কালো ও সবুজ রঙে আঁকা ম্যুরালটির ছবি তিনি নিজের ফেসবুক পেইজে পোস্ট করেন। তিনি বলেন, নিউজিল্যান্ড ও পাকিস্তান একত্র হয়ে নিহতদের স্মরণ করছে, সেটি বোঝাতেই এ দুই রঙ ব্যবহার করা হয়েছে।

তিনি বলেন, আমি নাইমকে চিনতাম না। আমি আশা করেছিলাম, তিনি আবার শিক্ষকতায় ফিরে যাবেন এবং আমিও হয়তো অন্য কিছু আঁকতাম এখানে। আমরা তাকে ভুলব না।

শুক্রবার মসজিদে শ্বেতাঙ্গ সন্ত্রাসীর বন্দুক হামলায় বীরত্বের পরিচয় দিয়েছিলেন পাকিস্তানের নাগরিক নাইম। মুসল্লিদের ওপর নির্বিচারে গুলি ছুড়তে থাকা খ্রিষ্টান চরমপন্থী ব্রেনটন ট্যারেন্টকে ঝাপটে ধরেন তিনি। বন্দুক না নামানো পর্যন্ত তিনি এভাবে ছিলেন। ওই সময় তার শরীরে গুলি লাগে।

এতেই গুরুতর আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় পরদিন মারা যান তিনি। দুই ছেলেকে নিয়ে তিনি মসজিদে গিয়েছিলেন জুমার নামাজ পড়তে। এতে নিহত হন তার বড় ছেলে তালহা রশিদ। আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন আছেন অন্য ছেলেও।

ভিডিওতে দেখা যায়, বন্দুকধারী ট্যারেন্টকে প্রতিহত করতে এগিয়ে গিয়েছিলেন রশিদ। এতে গুলিবিদ্ধ হন তিনি। আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে নিয়ে যাওয়ার পর তিনি মারা যান। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় তাকে একজন বীর হিসেবে আখ্যায়িত করেছে।

জীবনের পরোয়া না করে বহু মানুষকে বাঁচানো নাইমের পরিবারের জন্য জাতীয় পুরস্কার ঘোষণা করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।