ঢাকা রবিবার, ১২ই মে ২০২৪, ৩০শে বৈশাখ ১৪৩১


‘খাশোগি হত্যা’র রেকর্ডিং চায় যুক্তরাষ্ট্র


১৮ অক্টোবর ২০১৮ ১৮:৩২

আপডেট:
১২ মে ২০২৪ ২১:০৫

ট্রাম্প

সাংবাদিক জামাল খাশোগি নিখোঁজের ঘটনায় উপযুক্ত প্রমাণ চেয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউজে দেওয়া এক সাক্ষাৎকারে একথা বলেন। খবর বিবিসি।

খাশোগি ‘হত্যকাণ্ডে’ তুরস্কের কাছে তথ্য রয়েছে এমন দাবি প্রসঙ্গে ট্রাম্প বলেন, খাশোগিকে যদি হত্যা করা হয় এবং ঘটনার রেকর্ডিং প্রমাণ হিসেবে থাকে। তাহলে সেসব দিতে তুরস্ককে আমরা বলেছি।

ট্রাম্প আরও বলেন, আমি নিশ্চিত নই। এমন প্রমাণ থাকার কথা। হয়তো আছে।

তিনি তার পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পে সৌদি আরব ও তুরস্ক থেকে ফিরে কি তথ্য নিয়ে আসে তা জানার অপেক্ষায় রয়েছেন বলেও  জানান। ট্রাম্প বলেন, হয়তো চলতি সপ্তাহের শেষে সবাই সত্যটা জানতে পারবে।

তবে এই ঘটনায় সৌদি আরবের অনুকূলে থাকার চেষ্টা করছেন এমন অভিযোগ অস্বীকার করেন ট্রাম্প। ট্রাম্প বলেন, না, তেমনটি মোটেই না। যেটা ঘটেছে আমি সেটাই খুঁজে বের করতে চাচ্ছি।

এর আগে ট্রাম্প বেশ কয়েকটি সাক্ষাৎকারে স্বীকার করেছেন, সৌদি আরব খাশোগিকে নির্মমভাবে হত্যা করে থাকতে পারে।

বুধবার ও বৃহস্পতিবার তুরস্কের তদন্তকারী কর্মকর্তারা ঘটনাস্থল সৌদি দূতাবাসে ৯ ঘণ্টা অনুসন্ধান চালিয়েছেন। তারা সৌদি কূটনৈতিকদের গাড়ির নম্বর এ সময় লিপিবদ্ধ করেন ও ফরেনসিক তথ্য অনুসন্ধান করেন।

এদিকে, ওয়াশিংটন পোস্ট পত্রিকায় খাশোগি নিখোঁজের পর তার লেখা সর্বশেষ কলাম প্রকাশিত হয়েছে। এ লেখায় তিনি মধ্যপ্রাচ্যে গণমাধ্যমের স্বাধীনতার বিষয়টি তুলে ধরেন। পত্রিকাটির মতামত বিভাগের সম্পাদক কারেন আতিহ বলেন, খাশোগিকে ফিরে পাওয়া যাবে এই আশায় লেখাটি প্রকাশ করতে তারা বিলম্ব করেছেন।

তিনি বলেন, এখন আমার মেনে নিতে হচ্ছে খাশোগি আর ফিরে আসবেন না। এটা আমার সম্পাদনা করা তার শেষ লেখা। এ লেখায় আরব দেশগুলোতে গণমাধ্যমের স্বাধীনতার জন্য তার দায়বদ্ধতা স্পষ্টভাবে ফুটে উঠেছে। যার জন্য তিনি জীবন দিয়েছেন।

উল্লেখ্য, গত ২ অক্টোবর ব্যক্তিগত কাজে তুরস্কের সৌদি দূতাবাসে প্রবেশের পর থেকে খোঁজ মিলছে না দ্য ওয়াশিংটন পোস্টের কলাম লেখক ও সাংবাদিক জামাল খাশোগির। তুরস্ক দাবি করছে, খাশোগিকে সৌদি দূতাবাসের অভ্যন্তরেই হত্যা ও পরে লাশ গুম করা হয়। এ সংক্রান্ত অডিও-ভিডিও প্রমাণও রয়েছে। তবে সৌদি দূতাবাস এই অভিযোগ অস্বীকার করে জানায়, খাশোগি দূতাবাস ছেড়ে নিরাপদে বেরিয়ে গেছেন।

জামাল খাশোগি সৌদি যুবরাজ সালমান ও রাজতন্ত্রের কঠোর সমালোচক ছিলেন।