ঢাকা শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১


সোমবার এ বিষয়ে ভোটগ্রহণ হবে মার্কিন যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেন্টেটিভস-এ। এই মুহূর্তে হাউস অব রিপ্রেজেন্টেটিভস-এ ডেমোক্র্যাটরাই সংখ্যাগরিষ্ঠ। তাই সেখানে তাদের বাধার মুখে পড়তে হবে না বলে মত রাজনৈতিক বিশেষজ্ঞদের।

ট্রাম্পকে ইমপিচ করতে ভোটের প্রস্তুতি নিচ্ছে ডেমোক্র্যাটরা


১১ জানুয়ারী ২০২১ ১৭:৩২

আপডেট:
১১ জানুয়ারী ২০২১ ১৭:৩৩

ডোনাল্ড ট্রাম্প। ফাইল ছবি

হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের মেয়াদ আর মাত্র ১০ দিন। তার আগে দ্বিতীয় দফায় ডোনাল্ড ট্রাম্পকে ইমপিচ করতে তোড়জোড় শুরু হয়েছে ডোমোক্র্যাট শিবিরে।

সোমবার এ বিষয়ে ভোটগ্রহণ হবে মার্কিন যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেন্টেটিভস-এ। এই মুহূর্তে হাউস অব রিপ্রেজেন্টেটিভস-এ ডেমোক্র্যাটরাই সংখ্যাগরিষ্ঠ। তাই সেখানে তাদের বাধার মুখে পড়তে হবে না বলে মত রাজনৈতিক বিশেষজ্ঞদের।

তবে ২০ জানুয়ারি জো বাইডেনের হাতে ক্ষমতা হস্তান্তরিত না হওয়া পর্যন্ত সিনেটে রিপাবলিকানরাই সংখ্যাগরিষ্ঠ। ক্যাপিটল ভবনে হামলার পর প্রকাশ্যে বহু রিপাবলিকান ট্রাম্পের বিরুদ্ধে মুখ খুললেও, তাকে ইমপিচ করার প্রস্তাবে তারা সায় দেবেন কিনা, তার নিশ্চয়তা নেই একেবারেই। ১০০ সদস্যের সিনেটে বিদায়ী প্রেসিডেন্টকে ইমপিচট করার জন্য অন্তত দুই তৃতীয়াংশ সদস্যের সমর্থন প্রয়োজন।


ভোটাভুটির কথা জানিয়ে রোববার বিকেলে হাউস অব রিপ্রেজেন্টেটিভস-এর সব সদস্যের কাছে স্পিকার ন্যান্সি পেলোসির চিঠি পৌছেছে। তাতে বলা হয়েছে, সংবিধানের ২৫ অনুচ্ছেদ অনুযায়ী, ট্রাম্প প্রেসিডেন্ট পদের যোগ্য নন, এই দাবি তুলে তাকে ইমপিচ করার প্রক্রিয়া শুরু করবেন তারা। এ ব্যাপারে প্রথমে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের সমর্থন অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে তিনি রাজি না হলে, মন্ত্রিসভায় প্রস্তাব এনে ভোটাভুটির মাধ্যমে আগানো হবে।

যদি অভিশংসন প্রক্রিয়া পরিকল্পনা মাফিক এগোয় তাহলে ট্রাম্প হবেন যুক্তরাষ্ট্রের ইতিহাসে দুইবার অভিশংসন হওয়া একমাত্র প্রেসিডেন্ট।

বিবিসি'র এক খবরে বলা হয়, রিপাবলিকান সিনেটর প্যাট টুমি ট্রাম্পের পদত্যাগ দাবি করেছেন।

তিনি বলেন, "আমার মনে হয় দেশের জন্য এখন সবচেয়ে ভাল হবে যদি ডোনাল্ড ট্রাম্প পদত্যাগ করে দ্রুত বিদায় নেন। আমি জানি তা হয়ত হবে না। কিন্তু এটা হলেই ভাল হতো।"

এর আগে আলাস্কার রিপাবলিকান সিনেটর লিসা মারকাউস্কি প্রথম মি. ট্রাম্পের পদত্যাগ দাবি করেছিলেন। নেব্রাস্কার রিপাবলিকান সিনেটর বেন স্যাসেও ট্রাম্পের অভিশংসন নিয়ে কথা বলেছেন। আরও এক রিপাবলিকান, ক্যালিফোর্নিয়ার সাবেক গভর্নর আর্নল্ড সোয়ার্জিনেগার ডোনাল্ড ট্রাম্পকে 'সবচেয়ে জঘন্য প্রেসিডেন্ট' হিসেবে উল্লেখ করেছেন।

তবে রিপাবলিকানদের কেউ তার বিরুদ্ধে ভোট দেবেন এমন ইঙ্গিত দেননি।