ঢাকা শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০


কিয়েভে রকেট হামলা: ব্যর্থতা স্বীকার করলেন জাতিসংঘ মহাসচিব


২৯ এপ্রিল ২০২২ ২১:৩০

আপডেট:
২৯ মার্চ ২০২৪ ০০:২৮

কিয়েভে রকেট হামলা: ব্যর্থতা স্বীকার করলেন জাতিসংঘ মহাসচিব

নিরাপত্তা পরিষদের কঠোর সমালোচনা করেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস। তার সফরের মধ্যে বৃহস্পতিবার সন্ধ্যায় ইউক্রেনের রাজধানী কিয়েভে রকেট হামলার পর এই সমালোচনা করেন তিনি। গুতেরেস বলেন, পরিষদ ইউক্রেনে যুদ্ধ ঠেকাতে কিংবা বন্ধ করতে ব্যর্থ হয়েছে। এটা বিপুল হতাশা, রাগ এবং ক্ষোভের উৎস বলেও মন্তব্য করেন তিনি।

জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস বলেন, ‘খুব স্পষ্ট করে বলি: (এটা) এই যুদ্ধ ঠেকাতে কিংবা বন্ধ করতে নিজেদের ক্ষমতায় থাকা সবকিছু করতে ব্যর্থ হয়েছে।’

১৫ সদস্যের নিরাপত্তা পরিষদের সুনির্দিষ্ট কাজ বিশ্বে শান্তি ও স্থিতিশীলতা নিশ্চিত করা। তবে গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে আগ্রাসন শুরুর পর থেকেই সমালোচনার মুখোমুখি হচ্ছে নিরাপত্তা পরিষদ।

পরিষদের পাঁচ স্থায়ী সদস্যের অন্যতম রাশিয়া। এই সংঘাত নিয়ে নিরাপত্তা পরিষদের প্রস্তাবে একাধিকবার ভেটো ক্ষমতা প্রয়োগ করেছে মস্কো।

বৃহস্পতিবার কিয়েভে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন অ্যান্তনিও গুতেরেস। জেলেনস্কি আগেও নিরাপত্তা পরিষদের সমালোচনা করেছেন। গুতেরেস বলেন, ‘আমি এখানে প্রেসিডেন্ট আপনাকে এবং ইউক্রেনীয় জনগণকে বলতে এসেছি, আমরা হাল ছাড়বো না।’


নিরাপত্তা কাউন্সিল ‘অচল’ হয়ে পড়েছে বলে স্বীকার করে নিলেও গুতেরেস জানান জাতিসংঘ অন্য পদক্ষেপ নিচ্ছে। তিনি বলেন, ইউক্রেনে জাতিসংঘের এক হাজার চারশ’ কর্মী রয়েছে। তারা সহযোগিতা, খাবার, অর্থ এবং অন্যান্য সেবা দিতে কাজ করছে।

বৃহস্পতিবারের সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন এই সফরের মধ্য দিয়ে জাতিসংঘ মহাসচিব ইউক্রেনে রাশিয়ার করা যুদ্ধাপরাধ প্রত্যক্ষ করার সুযোগ পেয়েছেন। ইউক্রেনীয় নেতা আরও একবার তার দেশে রাশিয়ার পদক্ষেপকে ‘গণহত্যা’ আখ্যায়িত করেন।

জাতিসংঘ মহাসচিবের সফরের মধ্যে কিয়েভের শেভচেনকো জেলার মধ্যস্থলে দুইটি বিস্ফোরণ ঘটে। শহরের মেয়র জানিয়েছেন, এসব বিস্ফোরণে তিন জনকে হাসপাতালে নেওয়া হয়েছে।

যেসব স্থানে যুদ্ধাপরাধ সংঘটিত হয়েছে বলে ইউক্রেন অভিযোগ তুলেছে তার কয়েকটি পরিদর্শন করেন জাতিসংঘ মহাসচিব। তবে এসব অভিযোগ অস্বীকার করে আসছে মস্কো।

সূত্র: বিবিসি