ঢাকা শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১

সৃজনশীলচর্চা করতে হলে পড়তে হবে নানান বিষয়:ইমরান মাহফুজ


৩০ অক্টোবর ২০১৮ ১৬:০২

আপডেট:
৩০ অক্টোবর ২০১৮ ১৬:০৮

সৃজনশীলচর্চা করতে হলে পড়তে হবে নানান বিষয় বলে মন্তব্য করেন কবি গবেষক ও কালের ধ্বনি সম্পাদক ইমরান মাহফুজ।
তিনি গতকাল রবিবার বিকালে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রেসক্লাবের ‘সাহিত্য ও সাংবাদিকতা’ শিরোনামে এবং কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের সেমিনারে দিকনির্দেশনামূলক আলোচনায় এ কথা বলেন। এ সময় আরো উপস্থিত ছিলেন,, বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. আহমেদ মাওলা , সহকারী অধ্যাপক কামরুন নাহার শীলা। সভাপতি ছিলেন শতাব্দী জোবায়ের, উপস্থাপনা করেন মাহফুজ কিশোর।

ইমরান মাহফুজ এ সময় আরো বলেন, সৃজনশীলচর্চায় কিংবা সাংবাদিকতা সাহিত্য কবিতা গল্প যাই করতে চান না কেন, প্রথমে আপনাকে দেখা এবং বুঝার বোধের চোখকে জাগ্রত করতে হবে। পড়তে হবে নানান বিষয়ে। দেশকাল ছাড়িয়ে নিজেকে নির্মানের জন্য কাজ করতে হবে প্রথমে। সেই সাথে শিখতে হবে দেখে ও ঠেকে। কথা বলতে হবে মার্জিনে। এইভাবে সৃজনশীলচর্চায় আগাতে হবে। তার এসব কথার সাথে পরবর্তী বক্তারাও একমত পোষন করে আরোও অনেক কথা যুক্ত করেন।

তার আগে গত ২৫ তারিখ বৃহষ্পতিবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে মাসিক বাঙালি ও সমকাল সুহৃদ সমাবেশ কর্তৃক আয়োজিত 'মাসিক আড্ডা-কার্তিক ১৪২৫' সাহিত্য সংস্কৃতিতে তারুণ্যের ভাবনা' শিরোনামে একক বক্তা হিসেবে বক্তব্য রাখেন ইমরান মাহফুজ। অনুষ্ঠানে সভাপতি ছিলেন ড. কাজী সাফুদ্দিন, বিশেষ অতিথি মোবারক ফরাজী। পরিচালনা করেন আশিকুর রহামান সাদ।

উপস্থিত সবাইক বক্তার অনেক দিক নিয়ে আরো আলোচনা করেন। উৎসাহের এই আলোচনায় অনেক প্রশ্নের উত্তর দেন বক্তা।অনুষ্ঠানের শুরুতে স্বারক তুলে দেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ড. কাজী সাফুদ্দিন।

উল্লখ্যে এই সৃজনশীল তরুণ ইতোমধ্যইে তাঁর কাজরে স্বীকৃতি স্বরূপ পয়েছেনে আবুল মনসুর আহমদ গবষেণা পুরস্কার ২০১৫, শহীদ সাংবাদকি সলেনিা পারভীন স্মৃতি পুরষ্কার ২০১৩ পুরষ্কার ও সম্মাননা। শুধু পুরষ্কার বা সম্মাননা নয় পাঠকদরে ভালোবাসার পাশাপাশি মিলছে অনকে প্রাপ্তওি। যমেন তাঁর আবুল মনসুর আহমদ স্মারকগ্রন্থ ইতমিধ্যইে বশ্বিবদ্যিালয়য়রে অনার্স ও মাস্টার্স পর্যায়ের পাঠ্যসহায়ক গ্রন্থ হসিাবে বশে কয়কেটি বশ্বিবদ্যিালয়রে পাঠ্যসূচীতে স্থান পয়েছে।  বলা যায়, বাংলাদেশের সর্বকনিষ্ট গবেষক! সেই সাথে পশ্চিমবঙ্গের (কলকাতা) আমন্ত্রণে কবিতা পড়ার সুযোগও পেয়েছেন এই বছরের শুরতে।