ঢাকা শনিবার, ১৮ই মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১


স্বপ্নের সেতু পদ্মা ও স্বপ্নসারথি শেখ হাসিনা


১২ ডিসেম্বর ২০২০ ১৯:৩৭

আপডেট:
১২ ডিসেম্বর ২০২০ ১৯:৪৬

 
 'তোমাকে অভিবাদন বাংলাদেশ, তোমাকে অভিবাদন শেখ হাসিনা' আজি দেশের সকল মানুষের হৃদয়ে হৃদয়ে, আকাশে বাতাসে প্রতিধ্বনিত হচ্ছে। যার দুচোখ ভরা স্বপ্ন শুধু এই বাংলাদেশের জন্য, যিনি নিজে স্বপ্ন দেখেন, স্বপ্ন দেখান এবং স্বপ্ন পূরণ করেন সেই স্বপ্নসারথি মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা। তাঁর সাথে সারাদেশের মানুষ ধর্য্য ধরে প্রহর শুনেছে, গুনেছে এক-একটি পিলার ও স্প্যান, অপেক্ষার বেলা শেষে আশার ভেলা ভাসিয়ে পদ্মার বুকে ভেসে উঠেছে নতুন সেতু! দেশী বিদেশী ষড়যন্ত্রকে ছাপিয়ে সবথেকে বড় অর্জন ভাবমূর্তি আত্মমর্যাদা ও আত্মবিশ্বাসের জানান দিয়েছে বাংলাদেশ, আজ মাথা উঁচু করে বাঁচতে শিখেছে বাংলাদেশ। বিশ্ব দরবারে বাংলাদেশ সৃষ্টি করলো আরও এক বিস্ময়! বিদেশী কোন দেশ বা দাতাসংস্থার সাহায্য ছাড়া বিশ্বের তৃতীয় বৃহৎ ও অনন্য বৈশিষ্ট সম্পন্ন সেতু বানিয়েছে বাংলাদেশ! বাংলাদেশ এখন সাফল্যের প্রতীক, সামর্থ্যের প্রতীক, সমৃদ্ধির প্রতীক সম্মানের প্রতীক
 
বিশ্বব্যাংকের সমীক্ষা বলছে, দেশের প্রায় ৩ কোটি মানুষ সরাসরি উপকৃত হবে এই সেতু থেকে। আর এশিয়ান উন্নয়ন ব্যাংক (এডিবি) জরীপ অনুযায়ী দেশের প্রবৃদ্ধি বাড়বে ১.২ শতাংশ। এই সংস্থার গবেষণা মতে সেতুর বিনিয়োগ রিটার্ন উঠে আসবে বছরে ১৮ থেকে ২২ শতাংশ এবং বছরে দারিদ্র্য কমবে ২.৯ শতাংশ। গড়ে ১০০ কিমি দূরত্ব কমবে রাজধানীর সাথে দক্ষিণ পশ্চিম অঞ্চলের। এই সেতু দিয়ে একদিকে সমুদ্র পথের নতুন দ্বার পায়ড়া বন্দরের সঙ্গে ঢাকার অপরদিকে এশিয়ান হাইওয়ের মাধ্যমে দক্ষিণ পূর্ব এশিয়ার সাথে সরাসরি সংযুক্ত করবে। স্বাভাবিকভাবেই সেখানে গড়ে উঠছে নানা অবকাঠামো নতুন শিল্পকারখানা, উঁকি দিচ্ছে শিল্প বিপ্লবের নতুন সম্ভাবনা। কর্মসংস্থান ও অর্থনৈতিক ভাবে লাভবান হবে প্রায় দুই কোটি মানুষ। 
 
২০১১ সালে সরকার বিশ্বব্যাংকের সঙ্গে ঋণ চুক্তিবদ্ধ হয়বাংলাদেশ। বিশ্বব্যাংক প্রথমেই অভিযোগ তোলে প্রকল্পে আগাম দুর্নীতি হয়েছে। শুধুমাত্র বিশ্বব্যাংককে সন্তুষ্ট করতে কোন ধরনের প্রমাণ না থাকা সত্বেও প্রকল্পের স্বচ্ছতা নিয়ে যেন কোন বিতর্ক সৃষ্টি না হয় সেজন্য বীনাদোষে দ্বায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয় ততকালীন যোগাযোগ মন্ত্রী ও প্রকল্প পরিচালককে। এমনকি সংশ্লিষ্ট সচিবসহ কয়েকজনকে গ্রেফতার করা হয়তবু্ও অনড় অবস্থানে থাকে বিশ্বব্যাংক, কারণ বিশ্বব্যাংকের সাবেক প্রেসিডেন্ট রবার্ট জোয়েলিক বাংলাদেশকে ব্যাবহার করেন ব্যক্তিগত ও প্রাতিষ্ঠানিক ভাবমূর্তি সংকট উত্তরণের হাতিয়ার হিসেবে। তিনি দেখানোর চেষ্টা করেন সুশাসনের জন্য দুর্নীতির বিরুদ্ধে   অত্যন্ত কঠোর। তাই বাংলাদেশের মতো দুর্বল অর্থনীতির দেশের বিরুদ্ধে যার পাশে অন্য কোন দেশ প্রতিবাদে এগিয়ে আসবে না। কিন্তু ভুল ভাঙিয়ে স্বয়ং মাননীয় প্রধানমন্ত্রী তড়িৎ প্রতিক্রিয়ায় বলেন, 'যেখানে একপয়সাও ছাড় হয়নি সেখানে দুর্নীতির কথা বলে ঋণ বন্ধ করে দেওয়া, উন্নয়ন বন্ধ করা, অর্থাৎ আমাদের উন্নয়ন যেন আমরা করতে না পারি সেদিকে আমাদেরকে পিছিয়ে নেওয়া। এটা আমরা কি করে মেনে নিব, এটা আমরা কখনোই মেনে নিতে পারিনা। কোন বাঙালি এটা মেনে নিতে পারবেনা।' আর বিশ্বব্যাংক দুর্নীতির ষড়যন্ত্র হয়েছে এমন অভিযোগ তুলে ২০১২ সালে ১২০ কোটি ডলারের ঋণ চুক্তি বাতিল করে। এ সময় শুরু হয় ষড়যন্ত্রের খেলা। বিশ্বব্যাংকের চাপে জাইকা, এডিবিসহ দাতাসংস্থাগুলোও সরে দাঁড়ায়। 
 
বিশ্বেদরবারে বাংলাদেশকে পরিচিত করানো হতে থাকে দুর্নীতিগ্রস্ত দেশ হিসাবে। আর এই অপপ্রচারে যোগ দেয় খোদ নিজ দেশের আন্তর্জাতিক 'তকমা' পাওয়া বুদ্ধিজীবী তথাকথিত সুশীল সমাজের একটি অংশ এবং বিশেষ ধরনের রাজনৈতিক দল ও ব্যক্তিগণ।আওয়ামী লীগ সরকারের ইমেজকে প্রশ্নবিদ্ধ ও কলঙ্কিত করা হয়। বিএনপিসহ দেশের সুশীল সমাজ সরকারের সমালোচনায় মেতে ওঠে। বিএনপি নেত্রী বলেছিলেন, 'বিদেশ থেকে যেসব টাকা দিয়েছিল, সব টাকা খেয়ে ফেলেছে।আওয়ামী লীগ সরকার কখনোই পদ্মা সেতু নির্মাণ করতে পারবে না।' খালেদা জিয়া পদ্মা সেতু চায়নি তা প্রমাণ হয়েছে ও তার কথাও মিথ্যা প্রমাণিত হয়েছে।
 
এদিকে ওকাম্পোর ফাঁস হওয়া ইমেইল এবং কূটনৈতিক বার্তায় দেখা যায় যে, ড. মুহান্মদ ইউনূস অন্তত তিনবার ইমেইলে তৎকালীন মার্কিন পররাষ্ট্রমমন্ত্রী হিলারি ক্লিনটনকে পদ্মা সেতুতে অর্থায়ন বন্ধের জন্য বিশ্বব্যাংককে চাপ দেওয়ার অনুরোধ করে লিখেছেন ’পদ্মা সেতুতে অর্থায়ন বন্ধ হলে সরকার গ্রামীন ব্যাংক প্রশ্নে নমনীয় হবে। ড. ইউনূসের এই অনুরোধের প্রেক্ষিতে হিলারী বিশ্বব্যাংকের বিদায়ী ও নতুন প্রেসিডেন্টকে নূন্যতম অভিযোগ থাকলেও অর্থায়ন বন্ধ করার পরামর্শ দেন। ভাবতে অবাক লাগে, কিভাবে একজন নোবেলজয়ী নিজ স্বার্থে নিজ দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করে, দেশের মানুষকে কষ্টে রাখতে চায়। এই চক্রের দেশপ্রেম বলে কিছুই নেই, দেশের মানুষের প্রতি কোন ভালোবাসা নেই। তাদের দ্বারা দেশ ও জাতির কখনোই কোন কল্যাণ হতে পারেনা। 
 
দেশের এই আত্মমর্যাদার সংকটের কঠিন পরিস্থিতিতে সাহসী সিদ্ধান্ত নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নিজেই পথ দেখিয়ে ২০১২ সালে  জাতীয় সংসদে তুলে ধরেন কিভাবে নিজস্ব অর্থায়নে সেতু নির্মাণ সম্ভব। তিনি বলেন, 'একই সময়ে একসাথে টাকা লাগছে না, আমাদের উন্নয়নের যে পঞ্চান্ন হাজার কোটি টাকা আছে, সেখান থেকে আমরা আমাদের কাজ শুরু করতে পারি।' গল্প হলো সত্যি, দুর্নীতির অপবাদ থেকে মুক্ত হয়ে মাথা নত না করে ছোট অর্থনীতির দেশের প্রধানমন্ত্রী হবার সীমাবদ্ধতার সীমানা ছাড়িয়ে মাথা উঁচু করে লড়তে জানা বাঙালি জাতির প্রকৃত নেতার সাহস নিয়ে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা ঘুরে দাঁড়িয়ে বলেছিলেন, 'কারও কাছে ভিক্ষা চেয়ে নয়, হাত পেতে নয় আমরাও যে পদ্মা সেতুর মতো এরকম একটা বিশাল সেতু নিজস্ব অর্থায়নের নির্মাণ করতে পারি এবং কর্মক্ষমতা যে বাংলাদেশ অর্জন করেছে এটা হচ্ছে সবথেকে বড় কথা।'
 
উল্লেখ্য, কানাডার আদালতে প্রকল্পের চুক্তিভিত্তিক কোম্পানি এসএনসি লাভালিনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে একটি মামলা হয়।কিন্তু ২০১৭ সালে গ্লোব অ্যান্ড মেইলের প্রতিবেদনে বলা হয়েছে, অন্টারিও কোর্টের বিচারক ইয়ান নরডেইমার পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতির ষড়যন্ত্রে জড়িত থাকার কোনো প্রমাণ পাননি। আর সে-বছরই সেতুর প্রথম স্প্যান বসিয়ে  উন্নয়ন এবং সমস্যা সমাধানে শেখ হাসিনার শ্রেষ্ঠত্ব বিদেশিদের চোখের সামনে জ্বলজ্বল করে উঠে আর তাঁর নেতৃত্বের গ্রহণযোগ্যতা দেশের মানুষের কাছে সকল সময়ের সীমা অতিক্রম করে যায়। সবকিছু মোকাবেলা করে শুধু নিজের উপর বিশ্বাস রেখে নিজে আত্নবিশ্বাসী হয়ে নিজস্ব অর্থায়নের নিজেদের সেতু 'পদ্মা সেতু' বাস্তবায়িত হলো। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বাংলাদেশকে যেখানে দাঁড় করিয়েছেন, তা এক অসম্ভব সাফল্য, যা অনেকের কাছে অকল্পনীয় আবার অনেকের কাছে ঈর্ষনীয়। মনে রাখতে হবে যে, সাফল্যের হাত ধরেই ছায়ার মত ষড়যন্ত্র হাঁটে, তবে থেমে গেলে ষড়যন্ত্রকারীরা জিতে যাবে। তাই এক্ষেত্রে Winston Churchill এর একটি উক্তি দিয়ে শেষ করছি, “You will never reach your destination if you stop and throw stones at every dog that barks.”
 
লেখকঃ ব্যারিস্টার এ বি এম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার। ডেপুটি অ্যাটর্নি জেনারেল,ও আইনজীবী, বাংলাদেশ সুপ্রিমকোর্ট।