ঢাকা শুক্রবার, ১৭ই মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১


শাহদীন মালিক-আসিফ নজরুলের শরণাপন্ন ঐক্যফ্রন্ট


৫ নভেম্বর ২০১৮ ১৪:৩০

আপডেট:
১৭ মে ২০২৪ ০৭:০৩

 

ঢাকা: সাংবিধানিক কাঠামোর মধ্য থেকেই সংসদ ভেঙে দিয়ে নিরপেক্ষ নির্বাচনের পথ খুঁজতে সংবিধান বিশেষজ্ঞদের নিয়ে বৈঠক করেছেন জাতীয় ঐক্যফ্রন্ট নেতারা। আর সেই বৈঠকে উপস্থিত ছিলেন সরকারের বিরুদ্ধে স্বোচ্চার সুশীল সমাজের দুই প্রতিনিধি ও আইন বিশেষজ্ঞ ড. শাহদীন মালিক ও ড. আসিফ নজরুল।

রোববার (৪ অক্টোবর) সন্ধ্যায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদের মতিঝিলের চেম্বারে এ বৈঠক হয়। বৈঠকে অধ্যাপক বোরহান খান, ঐক্যফ্রন্ট নেতা সুলতান মোহাম্মাদ মনসুর, গণফোরামের মোস্তফা মোহসীন মন্টু, সুব্রত চৌধুরীও অংশ নেন।

বৈঠকের আগে সংবিধান ও আইন বিশেষজ্ঞ ড. শাহদীন মালিক বলেন, সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক নির্বাচন কীভাবে করা যেতে পারে, সেই বিষয়টি নিয়ে আলোচনার জন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও আইনজীবীরা বসছি। জাতীয় ঐক্যফ্যন্টের সাত দফা দাবির আইনি ভিত্তি নিয়ে জাতীয় ঐক্যফ্রন্ট নেতাদের সঙ্গে আলোচনা করার কথাও জানান তিনি।

শাহদীন মালিক বলেন, দাবিগুলো আইনি কাঠামোর মধ্যে না হলে সেগুলোও আমার চিহ্নিত করব। তবে আপাতত নিজেদের মধ্যে প্রাথমিক আলোচনায় দাবিগুলোর সমাধান বের করার সম্ভব্যতা নিয়ে আলোচনা করব।

তিনি বলেন, সংসদ ভেঙে দেওয়ার কথা সংবিধানে লেখা আছে ১০ জায়গায়। এটা অস্বাভাবিক কিছু না। বেশিরভাগ নির্বাচন সংসদ ভেঙে হয়েছে। দুনিয়ার সব জায়গায় এমন হয়, এটা নতুন না। সংসদ বহাল রেখে নির্বাচন করলে এক দলের সুবিধা হয়। লেভেল প্লেয়িং ফিল্ড হয় না। এর রাজনৈতিক বাস্তবায়ন কীভাবে হবে, সেটা রাজনৈতিক নেতাদের ব্যাপার। আমরা কেবল আইনজীবী হিসেবে পরামর্শ দিতে এসেছি।