ঢাকা শনিবার, ১১ই মে ২০২৪, ২৯শে বৈশাখ ১৪৩১


‘ব্রিটেনে শিশু যৌন নিপীড়নকারীদের অধিকাংশই পাকিস্তানি’


২৯ ডিসেম্বর ২০১৮ ০৩:৩৭

আপডেট:
১১ মে ২০২৪ ১৫:১৯

‘ব্রিটেনে শিশু যৌন নিপীড়নকারীদের অধিকাংশই পাকিস্তানি’

ব্রিটেনে শিশু যৌন নিপীড়নকারীদের বেশির ভাগই পাকিস্তানি বংশোদ্ভূত বলে অভিযোগ করেছেন ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ। পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটিশ এই মন্ত্রীর দাবি, বিষয়টি এড়িয়ে গেলে চরমপন্থীদের প্রকারান্তরে ইন্ধন জোগানো হবে।

পাকিস্তানে নিজের শিকড় থাকা সত্ত্বেও যৌন নিপীড়নে শিশুদের নিশানা করার পেছনে স্বদেশীয় দুর্বৃত্তদেরই কাঠগড়ায় তুলেছেন সাজিদ। বৃহস্পতিবার বিবিসি রেডিও ৪ ট্যুডে অনুষ্ঠানে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, যৌন নির্যাতনকারীদের জাতিগত পরিচয় না জানলে অপরাধীরা আইনের ফাঁস গলে পালাতে সক্ষম হবে।

ভারতীয় একটি গণমাধ্যম বলছে, চলতি বছরের গোড়ার দিকে জঘন্য এশীয় শিশু নির্যাতনকারী বলে এক মন্তব্যের জেরে ব্যাপক তোপের মুখে পড়েন ব্রিটিশ সাজিদ। তার এই মন্তব্যের জেরে ঘৃণা-বিদ্বেষজনিত অপরাধের সংখ্যা বাড়তে পারে আশঙ্কা প্রকাশ করেন অনেকে। তার জবাবে সাজিদ বলেন, রাজনীতিকদের যে ভাষা সম্পর্কে যথেষ্ট সচেতন হতে হয়, তা তার জানা আছে।

তিনি বলেন, দল বেঁধে শিশুকে যৌন নির্যাতনের ঘটনাগুলো খুঁটিয়ে দেখলে যে কেউ বুঝতে পারবেন, অপরাধীদের মধ্যে পাকিস্তানে শিকড় থাকা মানুষের সংখ্যা বেশি। হতে পারে এর পেছনে কোনো সাংস্কৃতিক কারণ আছে; যা অপরাধীদের নিজ সম্প্রদায়ের প্রবণতার মধ্যে সুপ্ত রয়েছে। তার জেরেই এমন কাজে প্রবৃত্ত হচ্ছে এই সমস্ত দুর্বৃত্ত।

ব্রিটিশ এই স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, শিশুদের যৌন নিপীড়নকারী দলের সদস্যদের চারিত্রিক বৈশিষ্ট্য এবং প্রেক্ষিত অনুসন্ধানের জন্য তিনি নির্দেশ জারি করেছেন। এই বিষয়ে অপরাধীদের জাতিগত তথ্য জানা অত্যন্ত জরুরি।